ধাতুনির্মিত পদার্থ কাটার জন্য হ্যাক-স এর ব্যবহার

ধাতুনির্মিত পদার্থ কাটার জন্য হ্যাক-স এর ব্যবহার – নিয়ে আজকের আলোচনা। এই পাঠটি অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর একটি গুরুত্বপূর্ণ পাঠ।

 

ধাতুনির্মিত পদার্থ কাটার জন্য হ্যাক-স এর ব্যবহার

ধাতুনির্মিত পদার্থ কাটার জন্য হ্যাক-স এর ব্যবহার

হ্যাকস (Hack-Saw)

ধাতুনির্মিত পদার্থ কর্তনের জন্য ইহা ব্যবহার করা হয়। ইহা দুই অংশে বিভক্ত—এক অংশ ফ্রেম এবং অন্য অংশ ব্লেড। ফ্রেম আবার দুই প্রকার যথা, সমন্বয়যোগ্য ফ্রেম এবং স্থির ফ্রেম। প্রয়োজন অনুসারে যে ফ্রেমকে ছোট-বড় করা যায় তাকে সমন্বয়যোগ্য ফ্রেম বলে।

চিত্র দ্রষ্টব্য।

যে ফ্রেমকে প্রয়োজনমত ছোট-বড় করা যায় না, শুধু নির্দিষ্ট মাপের ব্লেড ব্যবহার করতে হয় তাকে স্থির ফ্রেম বলে। ১.৭৪ চিত্রে স্থির ফ্রেমের আকৃতি দেখানো হয়েছে।

 

হ্যাক—স ব্লেড (Hack-Saw Blade) : 

ইহা সাধারণত টাংস্টেন স্টীল বা হাইস্পীড স্টীল দ্বারা তৈরী করা হয় এবং এতে টেম্পার দেওয়া থাকে। ব্লেডের দুই প্রান্তের ছিদ্রের দূরত্বকে ব্লেডের দৈর্ঘ্য বলা হয়। ১.৭৫ চিত্র দ্রষ্টব্য।

ইহা সাধারণত ২৫০ মি. মি. হতে ৩০০ মি. মি. (অর্থাৎ ১০ থেকে ১২ ইঞ্চি) হয়। এর প্রস্থ ১২ মি. মি. থেকে ১৬ মি. মি. (অর্থাৎ ২ভাগের ১ভাগ থেকে ৮ভাগের ৫ ভাগ  ) এবং বেধ ৬৩ মি. মি. বা ৮০ মি. মি. হয়। বিভিন্ন বস্তু কাটার জন্য বিভিন্ন পিচের ব্লেড ব্যবহার করা হয়। নিম্নে ছকের মাধ্যমে তা দেখানো হল।

 

ধাতুর নাম

১। মাইল্ড স্টীল, কাস্ট আয়রণ

২। টুল স্টীল, হাই কার্বন স্টীল, হাই স্পীড স্টীল ইত্যাদি

 

দাঁতের পিচ মিলিমিটারে

১.৮ টি

১.৪ টি

 

প্রতি ইঞ্চিতে দাঁতের সংখ্যা

১৪ টি

১৮ টি

৩। অ্যাঙ্গেল আয়রণ, ব্রাস, কপার, রড আয়রণ, পাইপ ইত্যাদি দাঁতের পিচ মিলিমিটারে ১.০টি      প্রতি ইঞ্চিতে দাঁতের সংখ্যা ২৮ টি

৪। কছুহট এবং পাতলা পাইপ, পাতলা শীট ইত্যাদি দাঁতের পিচ মিলিমিটারে ০.৮ টি প্রতি ইঞ্চিতে দাঁতের সংখ্যা ৩২টি

 

ধাতুনির্মিত পদার্থ কাটার জন্য হ্যাকসের ব্যবহার | অটোমোবিল ইঞ্জিনিয়ারিং

 

 

 

 

 

 

ধাতুনির্মিত পদার্থ কাটার জন্য হ্যাকসের ব্যবহার | অটোমোবিল ইঞ্জিনিয়ারিং

 

 

 

পিচের সাথে মিল রেখে বিভিন্ন সময় বিভিন্ন ব্লেড ফ্রেমে লাগানোর নিয়ম ১.৭৭ চিত্রে দেখানো হলো। হ্যাকস চালানোর সময় শরীরের অবস্থান এবং ফ্রেমের অবস্থা কেমন হওয়া উচিত তা

১.৭৮ চিত্রে প্রদর্শিত হয়েছে। বিভিন্ন বস্তু কাটার জন্য হ্যাক-স বিভিন্নভাবে ধরতে হয়। ১.৭৯, ১,৮০ এবং ১,৮১ চিত্রে এই নিয়ম দেখানো হলো।

 

ধাতুনির্মিত পদার্থ কাটার জন্য হ্যাকসের ব্যবহার | অটোমোবিল ইঞ্জিনিয়ারিং

 

ব্লেড ভেঙ্গে যাওয়ার প্রধান প্রধান কারণ নিম্নে বর্ণিত হলো :

১। ফ্রেমের সাথে ব্লেড ঢিলাভাবে লাগানো হলে,

২। ফ্রেমের সাথে ব্লেড খুব বেশী আঁটানো হলে,

৩। এলোমেলোভাবে চালনা করলে,

81 খুব বেশী জোরে চালনা করলে,

৫ । পাতলা ধাতুর উপর বেশী মোটা দাঁতের ব্লেড ব্যবহার করলে,

৬। যে বস্তু কাটতে হবে তা দৃঢ়ভাবে আবদ্ধ না করে করাত চালনা করলে,

৭। অপরিচ্ছন্নভাবে কাজ করলে,

৮।প্রথমে পুরানো ব্লেড দ্বারা কাটার পর ঐ নালীতে নতুন ব্লেড ব্যবহার করলে, 

৯। কর্তনের কাজ প্রায় শেষ হওয়ার মুহূর্তে চাপ বৃদ্ধি করলে অথবা পূর্বের চাপ না কমালে,

১০। বস্তুর যে অংশ কর্তন করতে হবে তা ভাইস হতে দূরে থাকলে।

টিউব বা পাইপ কাটার (Tube or pipe cutter)

গরু পাইপ বা নল হ্যাকস দ্বারা কর্তন করা সহজ। মোটা পাইপ হ্যাকস দ্বারা কর্তন করা অসুবিধাজনক। এ কারণে বড় ব্যাসের টিউব বা পাইপ কাটার জন্য পাইপ কাটার ব্যবহার করা হয়। ১.৮২ চিত্রে পাইপ কাটারের আকৃতি এবং বিভিন্ন অংশ দেখানো হয়েছে।

 

ধাতুনির্মিত পদার্থ কাটার জন্য হ্যাকসের ব্যবহার | অটোমোবিল ইঞ্জিনিয়ারিং

 

A = ফ্রেম (frame), B = স্লাইড (slide), C = হাতল (handle), D = গাইড রোলার, E = কর্তন চাকা (cutter wheel) এবং F= সেট-স্কু। এইসব যন্ত্রাংশের সমন্বয়ে পাইপ কাটার গঠিত। ফ্রেমের বক্র প্রান্তে গাইড রোলার (D) যুক্ত থাকে এবং স্লাইড (B) এর উপরের দিকে কর্তন চাকা (E) থাকে।

হাতল (C) যখন ঘুরানো হয় তখন স্লাইড (B) এবং কর্তন ঢাকা (E) আস্তে আস্তে গাইড রোলার (D) এর দিকে অগ্রসর হয়ে পাইপে কর্তন করতে শুরু করে। কর্তন ঢাকার মুখ অনেকটা ‘ভী’ (V) এর মতো। ইহা শক্ত স্টীল দ্বারা তৈরী করা হয় ও টেম্পার দেওয়া থাকে। সেট-স্কু (F) ভিতরের দিকে প্রবেশ করানো হলে হাতল আর ঘুরতে পারে না। চিত্র ১.৮২ দুটি গাইড রোলারবিশিষ্ট। খুব বড় বড় পাইপ কাটার জন্য চার গাইড রোলারবিশিষ্ট পাইপ কাটার ব্যবহার করা হয়।

পাইপ কাটার নিয়মাবলী : 

১.৮৩ চিত্রে পাইপ কাটার নিয়মাবলী দেখানো হয়েছে। নির্দিষ্ট যে পাইপটি কাটতে হবে তা প্রথমে পাইপ ভাইসে খুব শক্তভাবে আঁটকাতে হবে। এ সময় সেট—স্কুটি ঢিলা করে পাইপ কাটারটি পাইপের উপর এমনভাবে রাখতে হবে যেন কর্তন চক্রের মুখ পাইপের সাথে মিলে যায় এবং গাইড রোলার একটু ঢিলা থাকে।

অতঃপর হাতলটি ডানদিকে ঘুরিয়ে রোলারগুলিকে পাইপের সাথে সামান্য চাপ দিতে হবে। এই অবস্থায় সেট-স্কুটি ভিতরে ঢুকিয়ে হাতলের সাহায্যে সম্পূর্ণ ফ্রেমটিকে সামনে ও পিছনে আস্তে আস্তে পাইপের উপর দুই-চার পাক ঘুরাতে হবে।

পাইপটি পাইপ ভাইসে আবদ্ধ থাকে বিধায় কাটারটি ঘুরাতে সুবিধা হয়। এভাবে কাটারটি ঘুরানোর ফলে কাটার দ্বারা পাইপ কর্তিত হয়। কর্তন চক্রের পূর্বের চাপ ঠিক রাখার জন্য সেট স্কুটি ঢিলা করে হাতলটি ডানদিকে সামান্য ঘুরিয়ে সেট-স্ফুটি পুনরায় ভিতরে ঢুকিয়ে পূর্বের ন্যায় ফ্রেমটিকে সম্মুখে ও পশ্চাতে ঘুরানোর ফলে পাইপটি দ্বিখণ্ডিত হয়ে যায়।

 

ধাতুনির্মিত পদার্থ কাটার জন্য হ্যাকসের ব্যবহার | অটোমোবিল ইঞ্জিনিয়ারিং

 

আরও দেখুনঃ