বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ | মোটরযান আইন

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ | মোটরযান আইন, আইনের উদ্দেশ্য কার্যকরী করিবার জন্য বাংলাদেশ -সড়ক পরিবহন কর্তৃপক্ষ নামে কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হইবে |

 

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ | মোটরযান আইন

প্রথম-ক অধ্যায়

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ | মোটরযান আইন

 

 

 

 

ধারা-২-ক । বাংলাদেশ -সড়ক পরিবহন কর্তৃপক্ষ :(১) আইনের উদ্দেশ্য কার্যকরী করিবার জন্য বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ নামে কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হইবে।

(২) চেয়ারম্যানসহ অনধিক অন্য আটজন সদস্য নিয়ে কর্তৃপক্ষ গঠিত হইবে। সরকার সময় সময় সদস্য নিয়োগ করিবেন।

(৩) সরকার প্রজাতন্ত্রের চাকুরীতে নিয়োজিত যুগ্ম সচিবের সম-পদমর্যাদার নিচে নহে অথবা যুগ্ম সচিবের সম-বেতনভোগী এমন ব্যক্তি হইতে, সরকারী কর্মচারী হইতে চেয়ারম্যান নিযুক্ত করিবেন।

(৪) চেয়ারম্যান ও সদস্যগণ সরকার কর্তৃক নির্ধারিত মেয়াদে ও শর্তে নিজ নিজ পদে অধিষ্ঠিত থাকিবেন।

(৫) চেয়ারম্যান কর্তৃপক্ষের প্রধান কার্যনির্বাহী থাকিবেন।

(৬) কর্তৃপক্ষের সার্বক্ষণিক অফিসার চেয়ারম্যান, আইনে নির্ধারিত ক্ষমতা প্রয়োগ করিবেন ও কার্যকরী করিবেন অথবা সরকার যে দায়িত্ব অর্পণ করিবেন তাহা পালন করিবেন।

(৭) চেয়ারম্যানের পদ শূন্য হইলে অথবা অনুপস্থিতি, অসুস্থতা অথবা অন্য যে কোন কারণে চেয়ারম্যান তাহার দায়িত্ব পালনে অসমর্থ হইলে সরকার যাহা প্রয়োজনীয় মনে করিবেন সে মতে চেয়ারম্যান অফিসের কার্যপরিচালনার ব্যবস্থা করিবেন।

 

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ | মোটরযান আইন

 

 

ধারা-২ খ। কর্তৃপক্ষের -সভা :

(১) আইনে নির্ধারিত সময় ও স্থানে কর্তৃপক্ষের -সভা বসিবে। তবে এইরূপ নির্দিষ্ট না হইয়া থাকিলে চেয়ারম্যান যে স্থান ও সময় স্থি করিবেন এইরূপ স্থানে ও সময়ে সভা বসিবে

(২) যদি কর্তৃপক্ষ অনধিক তিনজন সদস্য লইয়া গঠিত হয় তবে দুইজন সদস্য উপস্থিত হইলেই কর্তৃপক্ষের -সভার কোরাম হইবে, যদি কর্তৃপক্ষ তিনের অধিক সদস্য নিয়ে গঠিত হয় তবে তিনজন সদস্যের উপস্থিতিতে কোরাম হইবে।

(৩) কর্তৃপক্ষের সকল সভায় চেয়ারম্যান সভাপতিত্ব করিবেন এবং তাহার অনুপস্থিতিতে চেয়ারম্যানের পক্ষে লিখিত অনুমতিপ্রাপ্ত কোন সদস্য সভাপতিত্ব করিবেন ।

(৪) কর্তৃপক্ষের- সভায় প্রত্যেক সদস্য একটি ভোটের অধিকারী এবং সমসংখ্যক ভোটের সময় যিনি সভাপতিত্ব করিবেন তিনি দ্বিতীয় ভোট দিতে পারিবেন অথবা জয়-পরাজয় নির্ধারণী ভোট দিতে পারিবেন।

(৫) শূন্য পদের কারণে কর্তৃপক্ষ গঠনের ত্রুটির জন্য সভার কোন কার্যবিবরণীর বিরুদ্ধে প্রশ্ন তোলা যাইবে না অথবা অবৈধ হইবে না।

 

 

 

ধারা-২-গ। অফিসারবৃন্দের নিয়োগ :

(১) কর্তৃপক্ষ প্রয়োজন মনে করিলে দক্ষ কার্যকারিতার জন্য মোটরযান পরিচালিত এবং অন্য কর্মচারীসহ অফিসার নিয়োগ করিতে পারিবেন।

(২) কর্তৃপক্ষের অফিসারবৃন্দ ও অন্য কর্মচারীরা প্রজাতন্ত্রের চাকুরীতে নিয়োগিত ব্যক্তি।

 

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ | মোটরযান আইন

 

ধারা-২-ঘ। বিধিমালা প্রণয়নের ক্ষমতা :

সরকার এই অধ্যায়ের ধারাগুলি কার্যকরী করিবার জন্য বিধিমালা প্রণয়ন করিতে পারিবেন।

আরও দেখুনঃ

মন্তব্য করুন