প্রেসার ট্যাঙ্কের সাহায্যে এয়ার ব্লিডিং পদ্ধতি

প্রেসার ট্যাঙ্কের সাহায্যে এয়ার ব্লিডিং পদ্ধতি – এই পাঠটি “অটোমোবিল ইঞ্জিনিয়ারিং “ব্রেক পদ্ধতি” অধ্যায়ের একটি পাঠ।

cropped AutomotiveGOLN.com Logo 512x512 1 1 প্রেসার ট্যাঙ্কের সাহায্যে এয়ার ব্লিডিং পদ্ধতি

প্রেসার ট্যাঙ্কের সাহায্যে এয়ার ব্লিডিং পদ্ধতি

প্রেসার ট্যাঙ্কের ব্রেক ব্লিডিং করার একটি বিশেষ সুবিধা হচ্ছে যে পুনঃ পুনঃ ব্রেক চাপবার জন্যে অন্য একজন লোকের প্রয়োজন হয় না। কারিগর নিজেই কাজ সমাধা করতে পারে। এই পদ্ধতিতে একটি প্রেসার ট্যাঙ্ক ব্যবহৃত হয়। এর মধ্যে ব্রেক অয়েল প্রায় পূর্ণ অবস্থায় রাখা হয়। এই ট্যাঙ্কের সাথে বায়ু সংক্ষেপকের সংযোগ থাকে। বাতাসের উচ্চ চাপে ট্যাঙ্ক থেকে ব্রেক অয়েল কন্ট্রোল ভাল্ভ এর মাধ্যমে মাস্টার সিলিন্ডার হয়ে হুইল সিলিন্ডারে যায়।

হুইল সিলিন্ডারের এয়ার ব্লিডিং স্ক্রু যখন  ঢিলা করা হয় এবং ব্লিডিং ড্রেন টিউব বা পাইপ গ্লাস জার বা কাচ পাত্রের সাথে সংযোগ ঘটানো হয় তখন সেই চাকার ব্লিডিং স্ক্রু দ্বারা পদ্ধতি থেকে বাতাস এবং তেল বের হয়ে আসে এবং কাচপাত্রে জমা হয়।

কিছুক্ষণ পরে দেখা যাবে, ব্লিডিং ড্রেন পাইপ বা নল দ্বারা শুধুমাত্র ব্রেক অয়েল বের হচ্ছে। এতে বুঝা যাবে যে ব্রেক পদ্ধতিতে আর কোন বাতাস নেই। তখন প্রেসার ট্যাঙ্কের কন্ট্রোল ভাল্ভ বন্ধ করে দেওয়া হয় এবং এয়ার ব্লিডিং স্ক্রু শক্ত করে দেওয়া হয় এবং সাথে সাথে ব্লিডিং ড্রেন পাইপটি খুলে নেওয়া হয়। এই প্রক্রিয়া চারটি চাকার ক্ষেত্রে প্রযোজ্য। চার চাকায় ব্লিডিং করার পর ব্রেক সমন্বয় করতে হয়। এরপর রাস্তায় গাড়ী চালিয়ে ব্রেকের কার্যক্ষমতা পরীক্ষা করা প্রয়োজন ।

 

প্রেসার ট্যাঙ্কের সাহায্যে এয়ার ব্লিডিং পদ্ধতি | ব্রেক পদ্ধতি | অটোমোবিল ইঞ্জিনিয়ারিং

 

হাইড্রলিক ব্রেক পদ্ধতি ফ্লাশিং করার নিয়ম:

ব্রেক পদ্ধতি বহু পুরানো হলে এবং ব্রেক লাইন বন্ধ হলে পরিষ্কারকরণ তেল দ্বারা ব্রেক লাইন পরিষ্কার করার প্রয়োজন হয়। পরিষ্কার করার নিয়ম নিম্নরূপ :

(১) চারটি চাকার ব্লিডিং স্ক্রুসমূহ ঢিলা দিতে হবে। পুনঃ পুনঃ ব্রেক প্যাডেল দাবিয়ে সব ব্রেক অয়েল বের করে দিতে হবে।

(২) ব্রেক অয়েল যাতে নষ্ট না হয় সেজন্য ব্লিডিং স্ক্রুর সাথে ব্লিডিং ড্রেন পাইপ এবং গ্লাস জার সংযোগ করে দেওয়া ভাল। এতে সব ব্রেক ফ্লুইড ব্লিডিং ড্রেন পাইপের সাহায্যে গ্লাস জারে জমা হবে।

(৩) এরপর মাস্টার সিলিন্ডার পরিষ্কারকরণ তেল দ্বারা পূর্ণ করে দিতে হবে। এই তেল গ্লাস জারে ধরে রাখার প্রয়োজন নেই, কারণ এই তেলের সাহায্যেই ব্রেক পরিষ্কার করতে হবে।

(৪) এখন পুনঃ পুনঃ ব্রেক প্যাডেল চেপে ব্লিডিং স্ক্রুর মাধ্যমে সব তেল বের করে দিতে হবে। পরিষ্কার তেল সব ময়লা ব্রেক লাইন হতে বের করে দেয়।

(৫) তেল দ্বারা পরিষ্কার হওয়ার পর চাপ মুক্ত বাতাস দ্বারা সব ব্রেক লাইন পরিষ্কার করতে হবে।

(৬) এখন ব্লিডিং স্ক্রু শক্ত করে মাস্টার সিলিন্ডার নতুন ব্রেক অয়েল দ্বারা পূর্ণ করতে হয়। তারপর চারটি ঢাকার এয়ার ব্লিডিং করে সমন্বয় করে দিলেই ব্রেক পদ্ধতি সম্পূর্ণভাবে কার্যক্ষম হয়ে উঠবে। ব্রেক লাইনে বাতাস মাস্টার সিলিন্ডারের সাহায্যে প্রবেশ করিয়ে ব্লিডিং পোর্টের সাহায্যে বের করতে হয়। বাতাসের চাপ মধ্যমে হওয়া বাঞ্ছনীয়। তেল উন্নতমানের হওয়া প্রয়োজন।

 

 

প্রেসার ট্যাঙ্কের সাহায্যে এয়ার ব্লিডিং পদ্ধতি | ব্রেক পদ্ধতি | অটোমোবিল ইঞ্জিনিয়ারিং

 

হাইড্রলিক ব্রেক খোলা এবং লাগানোর নিয়ম:

(১) প্রথমে হুইল সিলিন্ডার খোলার ও লাগানোর নিয়ম বর্ণনা করা হলো। যে কোন একটি চাকা জ্যাক-আপ করা হলো (মনে করি পিছনের বাম দিকের চাকাটি)। জ্যাক-আপ করার পূর্বে হুইল রেঞ্চ দ্বারা চাকার নাটসমূহ ঢিলা করতে হবে। তারপর জ্যাক-আপ করে নাটসমূহ সম্পূর্ণ খুলে ফেলতে হবে এবং চাকাটি হুইল ড্রাম থেকে বিচ্ছিন্ন করে পাশে কোথাও রেখে দিতে হবে।

 

প্রেসার ট্যাঙ্কের সাহায্যে এয়ার ব্লিডিং পদ্ধতি | ব্রেক পদ্ধতি | অটোমোবিল ইঞ্জিনিয়ারিং

 

(২) এখন একটু একটু হাতুড়ির আঘাত দ্বারা ব্রেক ড্রামটি অ্যাক্সেল হাইজিং অথবা হাব (hub) হতে বিচ্ছিন্ন করলেই আমরা হুইল সিলিন্ডার অ্যাসেম্বিলি, ব্রেক-সু, ব্রেক-সু লাইনিং, অ্যাকচুয়েটিং পিন, সমন্বয় স্ক্রু ইত্যাদি দেখতে পাব।

(৩) রিটার্নিং স্প্রিংদ্বয় (এক বা একাধিক) প্লায়ারের সাহায্যে অথবা রিং এক্সপাঞ্জার-এর সাহায্যে খুলে ফেলতে হবে, তারপর সুরিটেইনার পিন খুলতে হবে। এই পিন খোলার নিয়ম হচ্ছে স্ক্রু-ড্রাইভার অথবা প্লায়ারের অগ্রভাগ দ্বারা অ্যাঙ্কর পিন রিটেইনার প্লেটের উপর চাপ দিতে হবে এবং চাপ রাখা অবস্থায় একটু ঘুরিয়ে দিতে হবে। এর ফলে স্প্রিংটি রিটেইনার প্লেটসহ খুলে যাবে।

(৪) এমতাবস্থায় হাত দ্বারা ধরে ব্রেক-সুকে হুইল সিলিন্ডার থেকে বিচ্ছিন্ন করে ফেলতে হবে। এর ফলে ব্রেক-সু. অ্যাঙ্কর পিন-এর সাহায্যে বেস বা ডাস্টসীল ব্যাকিং প্লেটের সঙ্গে ঝুলে থাকবে।

(৫) এখন হুইল সিলিন্ডার হতে অ্যাকচুয়েটিং পিন, রবার বুট, পিস্টন ইত্যাদি খুলে ফেলতে হবে। প্রয়োজনবোধে এগুলি খুলতে একটু মৃদু আঘাত দেওয়ার প্রয়োজন হতে পারে।

(৬) ব্রেক-সু যদি ডাস্টসীল ব্যাকিং প্লেট থেকে বিচ্ছিন্ন করতে হয় তবে অ্যাঙ্কর পিন খুলে দিলেই ব্রেক-সু বিচ্ছিন্ন হবে। অ্যাঙ্কর পিন-এর মাথায় স্যাপরিং বা স্প্রিং লক ওয়াশার লাগানো থাকে। নোজ (nose) প্লায়ার অথবা স্ক্রু ড্রাইভার ও হাতুড়ির সাহায্যে মাঝারি আঘাতে এটি খুলে যাবে। ফলে ব্রেক—সু ব্যাকিং প্লেট হতে বিচ্ছিন্ন হয়ে যাবে। অতঃপর সব যন্ত্র ও যন্ত্রাংশ পরীক্ষা করে মেরামত অথবা পরিবর্তন করে পুনরায় লাগাতে হবে।

 

আরও দেখুনঃ

9 thoughts on “প্রেসার ট্যাঙ্কের সাহায্যে এয়ার ব্লিডিং পদ্ধতি”

Leave a Comment