অটোমোবিল ইঞ্জিনিয়ারিং | সূচিপত্র

অটোমোবিল ইঞ্জিনিয়ারিং | সূচিপত্র,  সাধারনত রাস্তায় চলাচলকারি যানবাহন যেমন: কার, জীপ, মোটরসাইকেল, বাস, ট্রাক, ইত্যাদিকে বুঝায়,যার নিজস্ব শক্তি উ্ৎপাদন কেন্দ্র বা ইন্জিন আছে । অটোমোবাইল অর্থ স্বয়ংক্রিয় যান যা স্থলপথে যাএী এবং মালামাল বহনের জন্য ব্যবহৃত হয়। অটোমোবাইল এমন এক প্রকার যান যার মধ্যে শক্তি উৎপাদন এবং সে উৎপাদিত শক্তিবিভিন্ন যন্তাংশের মাধ্যমে চাকায় স্থানান্তর করে নিজে চলে এবং যাএী ও মালামাল বহন করে।

Table of Contents

অটোমোবিল ইঞ্জিনিয়ারিং | সূচিপত্র

 

অটোমোবিল ইঞ্জিনিয়ারিং | সূচিপত্র

 

প্রথম খণ্ড

  • প্রথম অধ্যায় : এককের বিভিন্ন পদ্ধতি

মেট্রিক বা সেন্টিমিটার-গ্রাম-সেকেন্ড পদ্ধতি; মিটার-কিলোগ্রাম-সেকেন্ড পদ্ধতি ; ফুট-পাউন্ড-সেকেন্ড পদ্ধতি ; মেট্রিক পদ্ধতি ; মেট্রিক পদ্ধতিতে দৈর্ঘ্যের মাপ ; ইঞ্চি ও মেট্রিক মাপের তুলনা; মেট্রিক পদ্ধতিতে ওজনের মাপ ; মেট্রিক পদ্ধতিতে তরল পদার্থের মাপ ; এক একক থেকে অন্য এককে রূপান্তর; জ্ঞাতব্য বিষয়; কারখানায় নিরাপত্তামূলক নির্দেশাবলী ; গাড়ি চালাবার পূর্বে কি কি করণীয়; অটোমোবিল টুলস এন্ড ইকুইপমেন্টস ; অটোমোবিল শপে ব্যবহৃত মেজারিং টুলস ; পাওয়ার টুলস পাওয়ার টুলস-এর সংক্ষিপ্ত ব্যবহার ও পরিচিতি ; শিক্ষানবিসের যন্ত্র বাক্সে কি কি যন্ত্রাদি থাকা বাঞ্ছনীয়; অটোমোবিল কারখানার কাঁচামাল ; কর্মশালার পোশাক, ট্র্যামেল ; ভাইস ; ফাইল ; স্ক্রেপার ; হ্যাকস ; টিউব বা পাইপ কাটার ; ড্রিল ; ড্রিলিং মেশিন ; গ্যারেজ এবং সার্ভিস স্টেশন; প্রশ্নমালা।

  • দ্বিতীয় অধ্যায় : তাপ ইঞ্জিন

তাপ ইঞ্জিন ; ইঞ্জিন এবং মেশিনের মধ্যে পার্থক্য ; স্ট্রোক ; সঙ্কোচন অনুপাত ; ইঞ্জিনের প্রকারভেদ ; মেকানিক্যাল ইফিসিয়েন্সি ; থারমাল ইফিসিয়েন্সি ভলিউমেট্রিক ইফিসিয়েন্সি: গতিশক্তি। স্থিতিশক্তি। ফোর-স্ট্রোক পেট্রোল ইঞ্জিনের কার্যপ্রণালী; ফোর-স্ট্রোক বা চারঘাত ডিজেল ইঞ্জিনের কার্যপ্রণালী; ডিজেল ফুয়েল পদ্ধতি; টু-স্ট্রোক পেট্রোল ইঞ্জিনের কার্যপ্রণালী: ক্লোজড ফ্র্যাঙ্ককেস পদ্ধতি : এস. আই এবং সি, আই, ইঞ্জিনের মধ্যে পার্থক্য টু-স্ট্রোক এবং ফোর-স্ট্রোক ইঞ্জিনের মধ্যে পার্থক্য টু-স্ট্রোক, ডিজেল ইঞ্জিন : অটোসাইকেল এবং ডিজেল সাইকেল ; -তাত্ত্বিক ও ব্যবহারিক ডিজেল সাইকেল; ইঞ্জিনের যন্ত্রাংশের পরিচিতি; সুপার-চার্জার ভালভ টাইমিং: ভাল্‌ভ টাইমিং করার পদ্ধতি; ট্যাপেট ক্লিয়ারেন্স; বিভিন্ন যন্ত্রের ধাতু পরিচিতি: বিয়ারিং; বিয়ারিং-এর প্রকারভেদ বিশেষ বিশেষ ধাতুর পরিচয় : কোন ; ধাতু কত তাপমাত্রায় গলে যায়; প্রশ্নমালা।

  • তৃতীয় অধ্যায় : মোটর গাড়ির বিভিন্ন পদ্ধতি

হুইল বেস : হুইল ট্রেড; রোড ক্লিয়ারেন্স লুবরিকেটিং পদ্ধতি : লুবরিকেটিং পদ্ধতির প্রকারভেদ ; অয়েল লেভেল ইনডিকেটর ; ক্র্যাঙ্ককেস ভেনটিলেশন ; স্লাজ পড়া বা হওয়া । লুব অয়েল পরিবর্তন। সান্ধতা চেসিস লুবরিকেশন লুবরিকেটিং পদ্ধতির 1 অভিযোগ, দোষ-ত্রুটি ও প্রতিকার : লুব অয়েল তাপমাত্রা। লুবরিকেটিং অয়েল প্রেসার প্রশ্নমালা।

  • চতুর্থ অধ্যায় : কুলিং এবং ট্রান্সমিশন পদ্ধতি

তাপমাত্রা ইনডিকেটর : কুলিং পদ্ধতির অভিযোগ, কারণ ও প্রতিকার : রেডিয়েটির এবং পাম্প মেরামত : পাওয়ার ট্রান্সমিশন পদ্ধতি : ক্লাচ কি এবং এর কাজ কি? ক্লাচের প্রকারভেদ : ক্লাচ ইউনিটে কি কি যন্ত্রাদি মেরামত ও পরিষ্কার করার প্রয়োজন হয় ; ক্লাচের অভিযোগ, দোষ-ত্রুটি ও প্রতিকার ; ক্লাচের ফ্রি-প্লে বলতে কি বোঝায় :
প্রশ্নমালা।

  • পঞ্চম অধ্যায় : গিয়ার বক্স বা ট্রান্সমিশন

গিয়ার বক্স বা ট্রান্সমিশনের উদ্দেশ্য; গিয়ার বক্সের প্রকারভেদ ; ইঞ্জিন চালু-গিয়ার নিউট্রাল অবস্থা ; স্বয়ংক্রিয় ট্রান্সমিশন পদ্ধতি ; স্লাইডিং মেশ এবং সিনক্রোমেশ গিয়ার বক্সের অভিযোগ, দোষ-ত্রুটি এবং প্রতিকার ; ডিফারেন্সিয়াল পরিষ্কারকরণ ও দোষ- ত্রুটি নির্ণয় : ডিফারেন্সিয়াল খোলা এবং লাগানো, সংযোজনের পদ্ধতি; প্রশ্নমালা।

 

অটোমোবিল ইঞ্জিনিয়ারিং | সূচিপত্র

 

দ্বিতীয় খণ্ড

  • ষষ্ঠ অধ্যায় : ব্রেক পদ্ধতি

উদ্দেশ্য ;

প্রকারভেদ ; হাইড্রলিক ব্রেক ; হাইড্রলিক ব্রেক পদ্ধতির কার্যপ্রণালী : হাইড্রলিক ব্রেক পরিষ্কার ও মেরামতকরণ; হাইড্রলিক ব্রেক পদ্ধতিতে এয়ারব্লিডিং করার নিয়ম; ব্রেক প্যাডেলের সাহায্যে ব্লিডিং করার নিয়ম; হাইড্রলিক ব্রেক সমন্বয় করার পদ্ধতি ; প্রেসার ট্যাঙ্কের সাহায্যে এয়ার ব্লিডিং পদ্ধতি ; হাইড্রলিক ব্রেক পদ্ধতি ফ্লাশিং করার নিয়ম ; হাইড্রলিক ব্রেক খোলা এবং লাগানোর নিয়ম ; হুইল সিলিন্ডার লাগানোর নিয়ম ; মাস্টার সিলিণ্ডার খোলা এবং লাগানো; মাস্টার সিলিণ্ডার সংযোজন করার নিয়ম ; ডুয়েল অথবা স্প্লিট ব্রেকিং পদ্ধতি; হাইড্রলিক ব্রেকের যন্ত্র পরিচিতি : যান্ত্রিক ব্রেক ; ডিস্ক ব্রেক ; পাওয়ার ব্রেক ; এয়ার ব্রেক বা হাওয়া ব্রেক ; ব্রেকের কার্যক্ষমতা ; ব্রেক পদ্ধতির অভিযোগ, দোষ এবং প্রতিকার ; প্রশ্নমালা।

  • সপ্তম অধ্যায় : বৈদ্যুতিক পদ্ধতি

স্টোরেজ ব্যাটারী ; ব্যাটারী ; পজেটিভ ও নেগেটিভ টারমিনাল চেনার উপায় ; ভেন্ট প্লাগে ছিদ্র থাকার প্রয়োজনীয়তা; ৬ ভোল্টের দুইটি ব্যাটারীর সিরিজ ও সমান্তরাল সংযোগ ; স্টোরেজ ব্যাটারীর সাধারণ নিয়মাবলী ; ব্যাটারীর ধারকত্ব ; ব্যাটারী চার্জ করার পদ্ধতি ; ব্যাটারীর অভ্যন্তরীণ শর্ট বের করার নিয়মাবলী ; ড্রাই চার্জ ব্যাটারী ইগনিশন পদ্ধতি ; ব্যাটারী কয়েল ইগনিশন পদ্ধতির কার্যক্রম ; মিসফায়ার কি এবং কেন হয়; ক্যাম কোণ বা ডুয়েল কোণ : স্পার্ক প্লাগ; ইগনিশন পদ্ধতির দোষ-ত্রুটি প্রশ্নমালা।

  • অষ্টম অধ্যায় : চার্জিং ও স্টার্টিং পদ্ধতি

জেনারেটর বা ডায়নামো; জেনারেটরে যন্ত্রাংশ নষ্ট হওয়া ও পরীক্ষাকরণ; জেনারেটর কর্তৃক ব্যাটারী চার্জকরণ এবং ভোল্ট ও বিদ্যুৎ রেগুলেটরের কাজ ; মোটরযানের বৈদ্যুতিক বর্তনীসমূহ ; অল্টারনেটর এবং ডায়নামো বা জেনারেটরের মধ্যে পার্থক্য ; * জেনারেটরের অভিযোগ, কারণ ও প্রতিকার ; কাটআউট ভোল্টেজ পরীক্ষা অলটারনেটর : পুনঃসংযোজন: ইঞ্জিন চালুকরণ পদ্ধতি : সেলফ স্টার্টি বা ক্র্যাঙ্কিং মোটরের অভিযোগ, কারণ ও প্রতিকার প্রশ্নমালা।

  • নবম অধ্যায় : আলো ব্যবস্থা

আলোর বর্তনী ; হর্ন ; হর্ন রিলে ; তার মাপার তালিকা, নির্দেশিত কৌশল ; অয়েল
প্রেসার গেজ ; প্রশ্নমালা।

  • দশম অধ্যায় : পেট্রোল জ্বালানি ব্যবস্থা

কারবুরেশন ; কারবুরেটর ; কারবুরেটরের সার্কিট পরীক্ষা ; এন্টিপারকোলেটর কারবুরেটর ওভারহোলিং কারবুরেটর খোলার নিয়ম; কারবুরেটর লাগানোর নিয়ম: কারবুরেটরের অভিযোগ, কারণ ও প্রতিকার এ. সি. পাম্প। কম্বিনেশন পাম্প । “ডিজেল জ্বালানি ব্যবস্থা ইনজেকশন ব্যবস্থার উদ্দেশ্য : ডিজেল জ্বালানি ব্যবস্থায় এয়ার লক : ইউনিট ইনজেক্টর জ্বালানি পাম্প; উচ্চচাপ ফেসিং এবং ক্যালিব্রেশন : ; উচ্চচাপ পাম্পের অভিযোগ, কারণ ও প্রতিকার; ইনজেক্টর; ইনজেক্টর পরীক্ষা করার নিয়ম ; ইনজেক্টরের অভিযোগ, কারণ ও প্রতিকার; গভর্নর ; প্রশ্নমালা।

তৃতীয় খণ্ড

  • একাদশ অধ্যায় : ইঞ্জিন ওভারহোলিং এবং ইঞ্জিনের গোলযোগ, কারণ ও প্রতিকার

ইঞ্জিন ওভারহলিং; ইঞ্জিন বিচ্ছিন্ন করার সাধারণ নিয়ম, ইঞ্জিনের যন্ত্রাদি পরীক্ষা করার নিয়ম; ইঞ্জিন পুনঃএকত্রকরণ; ইঞ্জিন ওভারহলিং, ডি-কারবোনাইজিং করার পদ্ধতি : ফ্র্যাঙ্কশ্যাফট পরীক্ষাকরণ; সিলিন্ডার রিকন্ডিশনিং, ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রের ক্লিয়ারেন্স; ইঞ্জিনের অশ্বশক্তি নির্ণয়করণ : প্রশ্নমালা।

  •  দ্বাদশ অধ্যায় : সাসপেনশন ও স্টিয়ারিং ব্যবস্থা

ঝাঁকুনি বিশোষক ; স্টিয়ারিং ব্যবস্থা : পাওয়ার স্টিয়ারিং ; ফ্রন্ট এন্ড জিওমেট্রি : মোটরযানের টো—ইন ও টো-আউট নির্ণয় ; প্রশ্নমালা।

  • ত্রয়োদশ অধ্যায় : ইঞ্জিন টিউন-আপ

  • চতুর্দশ অধ্যায় : মোটরযান চালানো বা ড্রাইভিং

চতুর্থ খণ্ড

 

অটোমোবিল ইঞ্জিনিয়ারিং | সূচিপত্র

 

  • পঞ্চদশ অধ্যায় : বাষ্পীয় বয়লার বা জেনারেটর

বাষ্পীয় বয়লার ; ফায়ার টিউব বয়লার ; সুপার হিটার ; লোকোমোটিভ বয়লার : মেরিন বয়লার ; ব্যাবকক এবং উইলকক বয়লার ; বয়লারের আনুষঙ্গিক যন্ত্রপাতি; টু- স্ট্রোক ডবল অ্যাকটিং স্টীম ইঞ্জিন ; গ্যাস টারবাইন ; জ্বালানি ; পেট্রোল পরিশোধন : আংশিক পাতন ; ডিজেল ফুয়েলের গুণাবলী; অকটেন ও সিটেন; বেস অব অয়েল বা অপরিশোধিত তেলের শ্রেণীবিন্যাস ; এল.পি.জি. লুবরিকেশনের স্থানসমূহ; প্রশ্নমালা।

  • ষোড়শ অধ্যায় : ফুয়েলস এন্ড লুব্রিক্যান্টস

অপরিশোধিত তেল উত্তোলনের জন্য কূপ খনন ও উত্তোলন পদ্ধতি ; রোটারী ড্রিলিং পদ্ধতি ; তেল উত্তোলন ; এ পি আই আপেক্ষিক গুরুত্ব ; অপরিশোধিত তেল থেকে অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় পদার্থসমূহ পৃথকীকরণ ; অপরিশোধিত তেলের সম্পদ ও উপাদান ; হাইড্রোকার্বনের বিক্রিয়া ; অপরিশোধিত তেল পরিশোধনের অন্যান্য পদ্ধতি ; পেট্রোলজাত পদার্থের উদ্বায়িত্ব এবং তলানি পরীক্ষা ; জ্বালানির তাপমাত্রা নির্ণয় ; বাষ্পীভবন, বাষ্পীয় চাপ, আঠা এবং সালফার; পোর পয়েন্ট এবং ক্লাউড পয়েন্ট ; ক্ষণস্থায়ী প্রজ্বলন বিন্দু বা ফ্লাশ পয়েন্ট ; তেলের সান্দ্রতা পরীক্ষা ; অকটেন, অকটেন রেটিং এবং অনুপান ; অকটেন রেটিং নির্ণয় পদ্ধতি ; প্রাকৃতিক গ্যাস ; প্রশ্নমালা।

  • সপ্তদশ অধ্যায় : ফিটিং, ওয়েল্ডিং-ডেনটিং ও পেইন্টিং

শীট মেটাল ; শীট মেটাল থেকে তৈরি সামগ্রী ; শীট মেটালের জন্য পরিমাপক যন্ত্রপাতি “এবং হস্তচালিত যন্ত্রপাতি; ফিটিং কার্যক্রমের যন্ত্রপাতি; ওয়েল্ডিং; আর্ক ওয়েল্ডিং-এর যন্ত্রপাতি ও আনুষঙ্গিক যন্ত্রপাতি; গ্যাস ওয়েল্ডিং-এর যন্ত্রপাতি ও আনুষঙ্গিক যন্ত্রপাতি ; গ্যাস ওয়েল্ডিং-এর সাবধানতা; ওয়েল্ডিং পদ্ধতি ; ইলেকট্রোডের প্রকারভেদ ; ইলেকট্রোডের ব্যবহার, ডেনটিং কাজে ব্যবহৃত কয়েকটি যন্ত্রের বিবরণ ; মোটরযান রংকরণ বা পেইন্টিং; প্রশ্নমালা।

  • অষ্টাদশ অধ্যায় : অটোমোবাইলের ইতিহাস

স্কোয়ার এবং ওভার স্কোয়ার ইঞ্জিন ওভার স্ট্রোক ইঞ্জিনের উপকারিতা ও অপকারিতা; রাসায়নিক সঠিক মিশ্রণ; ই এফ আই ইঞ্জিন পদ্ধতি : ই, এফ, আই পদ্ধতির বিভিন্ন যন্ত্রাংশের নাম ; ইনজেক্টরের অবস্থান : ই.সি. ইউ কার্যক্রম ; নীরুপক (sensors) তালিকা ইঞ্জিন নিয়ন্ত্রণ পদ্ধতি : বন্ধ লুপ ইঞ্জিন পদ্ধতি : একক স্থানে তৈল সরবরাহ পদ্ধতি ; প্রতি সিলিন্ডারে জ্বালানি সরবরাহ পদ্ধতি ; বস্ এল জেট ট্রোনিকস ইনজেকশন পদ্ধতি ; বস—মোটরনিক সম্মিলিত প্রজ্বলন এবং জ্বালানি পদ্ধতি প্রজ্বলন পদ্ধতি ; থ্রোটল পট; থাক্কা সেনসর ; ইঞ্জিন প্রোসেস ম্যাপস ; ইলেকট্রনিকস সিস্টেম টেস্টার ; সুপার সার্ভিস টেস্টার ; ইলেকট্রনিকস কন্ট্রোল ফুয়েল পাম্প ; ডি. এফ. আই এবং ই. এফ. আই জ্বালানি পদ্ধতির অভিযোগ, কারণ এবং প্রতিকার ; বস্ কে টাইপ এবং বস্-এল টাইপ : ইলেকট্রনিকস ইগনিশন পদ্ধতির অভিযোগ, কারণ ও প্রতিকার ; ই. এফ. আই ইঞ্জিন কনভারটার ; সি. এন.জি ; রূপান্তর পদ্ধতি।

আর দেখুনঃ

মন্তব্য করুন